মোহাম্মদ মমিনুল হক ভূঁইয়া

চিফ একাউন্টস এন্ড ফিন্যান্স অফিসার
(২২.০৭.২০২০ থেকে বর্তমান)

জনাব মোহাম্মদ মমিনুল হক ভূঁইয়া, পেনশন ও ফান্ড ম্যানেজমেন্টের ৬ষ্ঠ অফিস প্রধান এবং ২য় সিএএফও । তিনি সিজিএ অফিসের এক আদেশবলে ২২.০৭.২০২০ খ্রিস্টাব্দ তারিখে “চিফ একাউন্টস এন্ড ফিন্যান্স অফিসার (সিএএফও)” হিসেবে দায়িত্ব গ্রহন করেন। সিএএফও হিসেবে দায়িত্ব পালনের পূর্বে তিনি অতিরিক্ত হিসাব মহানিয়ন্ত্রক (হিসাব ও পদ্ধতি) হিসেবে হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয়ে কর্মরত ছিলেন।

জনাব ভূঁইয়া ২৫ মে, ১৯৭৭ খ্রিস্টাব্দ তারিখে, এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন।

শিক্ষাগত যোগ্যতা অর্জনে জনাব মোহাম্মদ মমিনুল হক ভূঁইয়া এক অনন্য সাফল্যের অধিকারী। তিনি মানবিক বিভাগ হতে মতিঝিল মডেল হাই স্কুল থেকে মাধ্যমিক এবং নটরডেম কলেজ থেকে বানিজ্য বিভাগে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ন হন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে যথাক্রমে ১৯৯৮ ও ১৯৯৯ সালে হিসাববিজ্ঞান বিষয়ের ওপর স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন।

জনাব ভূঁইয়া ২০০২ সালে “এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ” এর একাউন্টিং বিভাগের প্রভাষক হিসাবে কর্মজীবন শুরু করেন। পরে তিনি ২২তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৭ মে, ২০০৩ খ্রিস্টাব্দ তারিখে নিরীক্ষা ও হিসাব ক্যাডারে যোগদান করেন। চাকুরিতে যোগদানের পর তিনি যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয় হতে “পাবলিক ইকনোমিক ম্যানেজমেন্ট এন্ড ফিন্যান্স” এর উপর আরেকটি স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এছাড়াও ২০১২ সালে তিনি “ইন্সটিটিউট অব কস্ট এন্ড ম্যানেজমেন্ট একাউন্টেন্টস বাংলাদেশ (আইসিএমএবি)” এর সম্মানিত “সহযোগী সদস্য” এবং ২০১৯ সালে “ফেলো সদস্য” হিসেবে স্বীকৃতি লাভ করেন।

নিরীক্ষা ও হিসাব ক্যাডারে তার চাকুরীকালে বিভিন্ন গুরুত্বপূর্ণ কার্যালয় যেমনঃ সহকারী পরিচালক (বানিজ্যিক অডিট অধিদপ্তর), উপ-পরিচালক (বৈদেশিক সাহাজ্যপুষ্ট প্রকল্প অডিট অধিদপ্তর), উপ-অর্থ নিয়ন্ত্রক (বিমান), উপ-অর্থ নিয়ন্ত্রক (প্রতিরক্ষা ক্রয়), সহকারী মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (রিপোর্ট) পদ সহ বিভিন্ন অফিসে সাফল্যের সাথে দায়িত্ব পালন করেন। এছাড়াও তার বিভিন্ন সরকারি প্রকল্পের গুরুত্বপূর্ণ পদে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। উল্লেখযোগ্য হলঃ ব্যবস্থাপক (ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট) পদে (এনএটিপি, ফেজ-১ প্রজেক্ট) এবং (স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম ও স্কিলস ডেভেলপমেন্ট কো-অর্ডিনেশন এন্ড মনিটরিং ইউনিট) প্রকল্পের “সহকারী নির্বাহী পরিচালক (তহবিল ব্যবস্থাপনা)” ।

তিনি সরকারি কর্মচারীদের দক্ষতা উন্নয়নের জন্য অনুষ্ঠিত বিভিন্ন সেমিনার, ওয়ার্কশপ এবং কনফারেন্সে খুবই সক্রিয়ভাবে অংশগ্রহন করেছেন। জনাব ভূঁইয়া যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানী, ভারত, অস্ট্রেলিয়া, সুইডেন, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, এস্তোনিয়া, মালয়শিয়া বিভিন্ন দেশে বহুবিধ উদ্দেশ্যে ভ্রমন করেন।

অতিরিক্ত হিসাব মহানিয়ন্ত্রক (হিসাব ও পদ্ধতি) পদে থাকা অবস্থায় শুদ্ধাচার চর্চার স্বীকৃতি হিসেবে তিনি “হিসাব মহানিয়ন্ত্রক” প্রদত্ত “শুদ্ধাচার পুরস্কার, ২০১৯” লাভ করেন।

বিবাহিত জীবনে তিনি এক পুত্র ও এক কন্যা সন্তানের গর্বিত পিতা।




  • ফোন:
    +৮৮০২-৪১০৩০২৯০
    +৮৮০২-৪১০৩০২৯৬

  • হিসাব ভবন (৪র্থ তলা)
    সেগুনবাগিচা, ঢাকা-১০০০
    খোলা (সকাল ০৯.০০-বিকেল ০৫.০০)

© ২০২১ চিফ একাউন্টস এন্ড ফিন্যান্স অফিসারের কার্যালয়, পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট, সর্বসত্ত্ব সংরক্ষিত।